আপনি কি জানেন সিঙ্গারার জন্ম কোন দেশে?জেনে নিন!!

0
18
article_top

hot_bd_news

সিঙ্গারা নিয়ে একটি কথা প্রচলন আছে আর তা হল বল তো সিঙ্গারার ভিতর আলো ঢুকলো কি ভাবে। আসলোই তো কি ভাবে ঢুকলো। সিঙ্গারা একটি খুব প্রিয় খাবার। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন এই সুস্বাদু খাবার টি কোন দেশে সর্ব প্রথম তৈরি করা হয়। হয়তো কখনো ভাবেননি শুধু খাবার দরকার তাই খেয়েই সারা।

article_inline

আসলে সিঙ্গারা কোন বাঙালি থাবার নয়। সিঙ্গারা মূলত বাংলা শব্দ নয় এটি একটি ফার্সি শব্দ। ইতিহাসবিদদের মতে, সিঙ্গারা ফার্সি শব্দ ‘সংবোসাগ’ থেকেই এই সিঙ্গারা শব্দের উৎপত্তি। সিঙ্গারার ‍আদি স্বাদ ছিল নোনতা মচমচি খাবার যা কিনা গজনবী সাম্রাজ্যে সম্রাটের দরবারে পরিবেশন করা হত।

সিঙ্গারা ভারতীয় উপমহাদেশে আসে ইরান থেকে, আবুল ফজল বায়হাকি এমনটিই দাবি করেন। তিনি ছিলেন এক জন বিখ্যাত ইরানি ইতিহাসবিদ। তিনি তার রচিত ‘তারিখ-এ-বেহাগি’ বইয়েও ‘সাম্বোসা’র উল্লেখ করেন। তার দাবি ইরানে শব্দ ‘সাম্বোসা’ই সিঙ্গারার আদি রূপ।

তবে সিঙ্গারা জন্মের বিষয়ে বিতর্ক থাকলেও এদেশে এসে ‍সিঙ্গারার স্বাদের পরিবর্তন এসেছে তা অস্বিকার করার নয়। যেমন বাঙালির প্রিয় খাবার এবং সিঙ্গারার প্রধান উপকরন আলুর সাথে পরিচয় হয় পর্তুগিজরা ভারতের মাটিতে পা রাখার পর।

বিভিন্ন পদের সিঙ্গারা যেমন, পনিরের সিঙ্গারা, ক্ষিরের সিঙ্গারা, মাংসের সিঙ্গারা, ফুলকপির সিঙ্গারা ইত্যাদি নানা রকমের বা নানা স্বাদের সিঙ্গারার চল থাকলেও ষোড়শ শতকের পর থেকে ভেতরে আলুর দেয়া সিঙ্গারাই সবচেয়ে জনপ্রিয়। তাই তো আলু ছাড়া সিঙ্গারার কথা আমরা ভাবতেই পারি না!

article_bottom

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here