HEADLINES

HOTBDNEWS- দেশজুড়ে--আন্তর্জাতিক--রাজনীতি--স্বাস্থ্য--শিক্ষা--করোনা--খেলাধুলা--বিনোদন--আবহাওয়া--

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও সভাপতিমন্ডলির সদস্য সাহারা খাতুন আর নেই:-:

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ


এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।
রোববার সাড়ে ১০ টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গগণভবন থেকে ভিডিও কনফারেন্সর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। এবার কেবল ওয়েবসাইট ও মুঠোফোনের মাধ্যমে শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

আজ (রোববার) বেলা ১১টার পরে শিক্ষা মন্ত্রনালয়ে ফেইসবুক লাইভ এর মাধ্যমে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডিপু মনি।এর আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে ফল প্রকাশ কার্যক্রম উদ্বোধন  করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   এসময় শিক্ষাবোর্ডগুলোর চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের কফি তুলে দেন।

এ বছর সকল বোর্ড মিলিয়ে সারাদেশে জিপিএ ৫ পেয়েছেন ১,৩৫,৮৯৮ জন শিক্ষার্থী। সারা দেশে এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৮২ ধশমিক ৮৭ শতাংশ। ওদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের পাসের হার ৮২ ধশমিক ৫১ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাশের হার ৭২ ধশমিক ৭০ শতাংশ। 

প্রকাশিত ফলে জানা জায়, বরিশাল  বোর্ডে পাশের হার ৭৯ ধশমিক ৭০ শতাংশ। আর এই বোর্ডে উত্তীর্ণদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪৪৮৩ জন। যশোর বোর্ডের ক্ষেত্রে পাসের হার ৮৭ ধশমিক ৩১ শতাংশ এবং জিপিএ -৫ পেয়েছেন ১৩৭৬৪ জন। ময়মনসিংহ বোর্ডের পাসের হার ৮০ ধশমিক ১৩ শতাংশ এবং জিপিএ -৫ পেয়েছেন  ৭৪৩৪জন।

সিলেট বোর্ডের পাসের হার ৭৮ ধশমিক ৭৯শতাংশ,  জিপিএ -৫ পেয়েছেন ৪২৬৩ জন। দিনাজপুর বোর্ডের পাসের ৮২ ধশমিক ৭৩ শতাংশ, এবং জিপিএ -৫ পেয়েছেন ১২০৮৬ জন। কুমিল্লা বোর্ডে পাসের হার ৮৫ ধশমিক ২২ শতাংশ এবং জিপিএ -৫ পেয়েছেন ১০২৪৫ জন শিক্ষার্থী।

জিপিএ পাওয়ার তালিকায় সবার উপরে রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডে জিপিএ -৫ পেয়েছেন সর্বোচ্চ ৩৬০৪৭ জন। ঢাকা বোর্ডে পাসের হার ৮২ ধশমিক ৩৪ শতাংশ। বোর্ডগুলোর মধ্যে পাসের হারে শীর্ষে রয়েছে রাজশাহী বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯০ ধশমিক ৩৭ শতাংশ।  জিপিএ -৫ পেয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ ২৬১৬৭ জন পরীক্ষার্থী।

ফল প্রকাশের সময় প্রধানমন্ত্রী বলেন করোনা পরিস্থিতির স্বাভাবিকতা বুজে ধাপে ধাপে খোলা হবে শিক্ষা প্রতিষ্ঠান। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০৪৭৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেন। 

বাংলা নিউজ, হটবিডিনিউজ, দেশজুড়ে, খেলাধুলা, আন্তর্জাতিক, স্বাস্থ্য।

Post a comment

0 Comments